Breaking News
Home / অজানা / ঘুমের মধ্যে এই রহস্যজনক জিনিসগুলি হয় আপনার সঙ্গে, জানতেন?

ঘুমের মধ্যে এই রহস্যজনক জিনিসগুলি হয় আপনার সঙ্গে, জানতেন?


প্যারালাইজ: অনেক সময় ঘুমের মধ্যে প্যারালাইজড মনে হয় নিজেদের। এই অবস্থায় শরীর উঠে হাঁটা-চলা করতে যায়। কিন্তু পারে না। হ্যালুসিনেশন বা কোনও ভয়ের চিন্তা থেকে এমনটা হয়।

হিপনাজোইক হ্যালুসিনেশন: ঘুমের মধ্যে নানারকম অদ্ভুত দর্শন প্রাণী দেখেন অনেকে। আধো ঘুম-আধো জাগরণে এই অবস্থা হয় অনেক সময়।

স্বপ্নের পুনর্দশন: যে কথা বারবার আমরা চিন্তা করি তাই ফিরে আসে আমাদের স্বপ্নে। একই স্বপ্ন বারবার দেখার মতো ঘটনাও ঘটে প্রায়শই।

সেক্স: এই লক্ষণকে বলে সেক্সোমনিয়া। এ ক্ষেত্রে আমাদের শরীর পার্টনারের সঙ্গে যৌনতা অনুভব করতে থাকে, কিন্তু অবচেতন মন তখনও থাকে ঘুমের ঘোরে।

স্বপ্নের মধ্যে স্বপ্ন: হ্যাঁ, এমনটাও ঘটে অনেকের সঙ্গে। এই ক্ষেত্রে স্বপ্ন দেখতে দেখতে মনে হয়, আপনি উঠে পড়েছেন এবং সমস্ত কাজই করতে পারছেন। কিন্তু আসলে এটাও একটা স্বপ্ন।

স্লিপওয়াকিং: অনেক সময় এটা মারাত্মক হতে পারে। ঘুমের মধ্যে অনেকেই হেঁটে বেড়ান। কিন্তু সেটা অবচেতন মনে। ফলে পরে সে বিষয়ে আর কিছুই মনে থাকে না।

আউট অব বডি: এটি একটি নিউরোসাইকোলজিক্যাল লক্ষণ। ঘুমের মধ্যে অনেকের মনে হয় নিজের শরীর ছেড়ে তাঁর সত্তাটা বেরিয়ে গিয়েছে।

ঘুমের মধ্যে কথা: মাত্র ৫ শতাংশ প্রাপ্তবয়স্কের মধ্যে এই লক্ষণ দেখা যায়। ঘুমের প্রথম দু’ঘণ্টার মধ্যেই এমনটা ঘটে। এ ক্ষেত্রে ঘুমের মধ্যেও কথা বলেন মানুষ। কিন্তু পরে আর তা মনে থাকে না।

প্রশ্ন-উত্তর: মনোবিজ্ঞানীদের মতে, অনেক সময় ঘুমের মধ্যেও আমরা কোনও শক্ত প্রশ্নের উত্তর পেয়ে যাই। বা জটিল রহস্যের সমাধান করে ফেলি।

ঝটকা: অনেক সময় ঘুমের মধ্যেই মনে হয় যেন মাথার মধ্যে একটা বিস্ফোরণ হল। এক ঝটকায় ঘুম ভেঙে যায় আমাদের।

Comments

comments

Check Also

হিন্দু ধর্মে মেয়েদের নানান অলঙ্কার পরার পেছনে আশ্চর্যজনক বৈজ্ঞানিক কারণ

বলা হয়ে থাকে, নারী সৌন্দর্যের আধার। অলঙ্কার সেই সৌন্দর্যে বাড়তি আলো ফেলে। ঝলমল করে ওঠে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *