Home / স্বাস্থ্য কথা / সন্তান জন্মদানের ক্ষমতা কমায় টুথপেস্ট, সাবান, প্লাস্টিক!

সন্তান জন্মদানের ক্ষমতা কমায় টুথপেস্ট, সাবান, প্লাস্টিক!

দিন দিন পুরুষের শুক্রাণু উৎপাদন ক্ষমতা কমে যাচ্ছে। এর পেছনে রয়েছে আধুনিক জীবনযাপনের অন্যতম কিছু উপকরণ।

গবেষকরা জানিয়েছেন, টুথপেস্ট, সাবান এমনকি প্লাস্টিকের খেলনার রাসায়নিক উপাদান পুরুষের সন্তান উৎপাদন ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত এমন কি বিনষ্ট করতে পারে।

জার্মান ও ডেনমার্কের গবেষকদের যৌথ দল এ গবেষণাটি করেছে। ডেনমার্কের অধ্যাপক নেইলস শেকাকেবাক এ গবেষণা পরিচালনা করেছেন।
এ গবেষণায় দেখা গেছে, টুথপেস্ট,সাবান এমনকি প্লাস্টিকের খেলনার মত নির্দোষ এবং নিত্যপণ্যের কিছু রাসায়নিক উপাদান রয়েছে যা পুরুষ শুক্রাণুর শক্তি হ্রাস করে। এতে এমনকি বদলে যায় শুক্রাণুর সাঁতার কাটার আচরণ।

গবেষকরা বলছেন, শুক্রাণু-ডিম্বানু নিষিক্ত করার জন্য প্রক্রিয়াটি সঠিকভাবে হতে বাধা তৈরি হয় এসব উপাদানের কারণে। নারীর ডিম্ব কোষে ঢোকার জন্য এক জাতের এনজাইমের নি:সরণ ঘটায় পুরুষ শুক্রাণু। কিন্তু এ ভাবে আচরণ বদলে যাওয়ায় নির্ধারিত সময়ের আগেই এ এনজাইমেরে নি:সরণ ঘটায় এবং ডিম্বে ঢুকতে ব্যর্থ হয় এ সব শুক্রাণু।

এই প্রথম গবেষণার মাধ্যমে মানুষের তৈরি রাসায়নিকের সঙ্গে পুরুষের সন্তান উৎপাদন ক্ষমতার সম্পর্ক থাকার বিষয়টি উদ্ঘাটিত হলো।

আর এ গবেষণার মধ্য দিয়ে সাধারণ জীবনে আমরা যেসব পণ্য ব্যবহার করি তার গোপন বিষ ক্রিয়ার বিষয়টিও প্রকাশ পেলো। গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে এমবো জার্নালে।
অধ্যাপক নেইলস শেকাকেবাক বলেন, মানব সৃষ্ট রাসায়নিক উপাদানের সম্পর্কে এলে তা যে দেহের হরমোন ব্যবস্থাকে ঘায়েল করে দিতে পারে এই প্রথম এ গবেষণার মাধ্যমে সে বিষয়টি উঠে এসেছে।

সূত্র : ডেইলি মেইল।

Comments

comments

Check Also

থাইরয়েডের সমস্যা গর্ভাবস্থায় কি জটিলতা সৃষ্টি করে?

প্রশ্নঃ থাইরয়েডের অসুখ সারতে কতদিন লাগে? কী খেলে এই রোগ থেকে মুক্তি লাভ করা যাবে? ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *