Home / লাইফ-স্টাইল / ত্বকের উজ্জ্বলতা জন্য দারুণ উপকারী আটটি ফল

ত্বকের উজ্জ্বলতা জন্য দারুণ উপকারী আটটি ফল

প্রচুর পরিমাণে ফল খাওয়া ত্বকের জন্যে খুব উপকারী কিন্তু আমরা কি জানি, কোন কোন ফলগুলো খাওয়া ত্বকের জন্যে উপকারী এবং কেনো বিশেষভাবে উপকারী? প্রতিদিনের খাদ্যাভাসে রাখুন পরিচিত কিছু ফল যা আপনার ত্বকের জন্যে উপকারী। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে এবং বয়সের ছাপ কমাতে দারুণভাবে কাজ করে উপকারী আটটি দারুণ ফল।

১/আপেল
আপেলের কথা সকলেই কমবেশী জানেন। ত্বকের জন্যে আপেল খুব বেশি উপকারী, এবং তারুণ্য ধরে রাখার জন্য লাল আপেল দারুনভাবে কাজ করে থাকে। লাল আপেলে থাকে প্রচুর পরিমাণে কোলাজেন যা ত্বকের নমনীয়তা বাড়াতে সাহায্য করে।

২/ তরমুজ
গ্রীষ্মকালীন এই ফলে খেতে যেমন দারুণ, তেমন দারুণ তার গুণ! প্রায় ৯০ শতাংশ পানি দিয়ে তৈরি মিষ্টি এই ফল শরীরে পানির ঘাটতি পূরণে সাহায্য করে থাকে বলে চামড়ার ভেতরে এবং বাইরে সমানভাবে নরম এবং কোমল থাকে।

৩/ কলা
প্রাকৃতিক উপাদান পটাসিয়াম ত্বকের নময়ীনতা রক্ষা করার জন্যে অন্যতম একটি উপাদান যা প্রচুর পরিমাণে পাওয়া যায় কলা থেকে। পটাসিয়ামের ঘাটতির জন্য অনেকের ত্বকের শুষ্কতার সমস্যা দেখা দেয়। প্রতিদিনের খাদ্যাভাসে একটি করে কলা রাখলে এই সমস্যা আর থাকবে না।

৪/ আনারস
বহু বছর ধরেই চিকিৎসা বিদ্যার বিভিন্ন ক্ষেত্রে আনারস ব্যবহৃত হয়ে আসছে। এটিই একমাত্র ফল যা যাতে রয়েছে ব্রোমেলাইন নামক এনাজাইম। এই এনজাইম ত্বকের প্রদাহ এবং ফুলে যাওয়া প্রতিরোধে সাহায্য করে থাকে।

৫/ স্ট্রবেরি
স্ট্রবেরি তো এখন বাংলাদেশে সবসময়ই পাওয়া যায়। এক বাটি সুস্বাদু স্ট্রবেরি ভর্তা খেয়ে ফেলা যায় অনায়াসে। তবে আপনি কি জানেন, স্ট্রবেরি খাওয়ার জন্যে আপনার ত্বক কতোটা উপকার হয়ে থাকে? স্ট্রবেরিতে মূলত অ্যালেজিক এসিড থাকে অনেক বেশী পরিমাণে, যা ত্বকের ইউভি (UV) ড্যামেজ এবং বার্ধক্যের ছাপ পড়ার বিপরীতে কাজ করে থাকে।

৬/ পেঁপে
পেঁপেতে মূলত প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং প্যাপাইন নামক এনজাইম থাকে, যা শরীরে থাকা অকার্যকর প্রোটিন ভেঙে ফেলতে এবং ত্বকের মরা চামড়া দূর করতে কাজ করে।

৭/ বেদানা/ আনার
এই ফলের প্রচুর উপকারিতার জন্যে বেদানাকে অনেকেই সুপারফুড বলে থাকেন যা কি একদম সঠিক। বেদান হলো অন্যতম একটি পুষ্টিগুণ সমৃদ্ধ পাওয়ার হাউজ। বেদানাতে রয়েছে প্রচুর পরিমাণে বার্ধক্য প্রতিরোধকারি উপাদান, যা ত্বকের কোষকে উজ্জীবিত হতে সাহায্য করে।

৮/ কিউয়ি
বাংলাদেশে খুব বেশী পাওয়া গেলেও বড় বড় সুপারশপগুলো কিউয়ি দেখা যায় অহরহ। কিউয়ি মূলত তার কড়া টক স্বাদের জন্যে পরিচিত। আর এই কিউয়িতে প্রচুর পরিমাণে রয়েছে ত্বকের জন্যে দরকারি এবং উপকারী মৌলিক উপাদান ভিটামিন-সি। যা ত্বকের উজ্জ্বলতা এবং প্রাণবন্তভাব ধরে রাখতে সাহায্য করে।

আমাদের চারপাশের পরিচিত এবং প্রাকৃতিক খাদ্যের মধ্যেই রয়েছে ত্বকের জন্যে উপকারী সকল উপাদান। নিজের ত্বকের প্রতি যত্নবান হতে চাইলে নিয়মিতভাবে এই সকল উপাদান খাদ্য তালিকায় রাখলে দারুণ উপকারে আসবে।

সূত্র: Bright Side

Comments

comments

Check Also

মেনে চলুন এগুলো, বাড়বে ব্যাঙ্ক ব্যালান্স

ব্যাঙ্ক ব্যালান্স বাড়াতে কে না চায়? কাজটা খুব একটা কঠিনও কিন্তু নয়। শুধু মেনে চলুন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *