Breaking News
Home / স্বাস্থ্য কথা / শারীরিক দুর্বলতা ও ক্লান্তি দূর করতে কি করবেন?

শারীরিক দুর্বলতা ও ক্লান্তি দূর করতে কি করবেন?

মাঝে মাঝে সারাক্ষণ শুধু ঘুম ঘুম ভাব লেগে থাকে। অনেক সময় কাজের মাঝে কিংবা অযথাই শরীরে ভর করে রাজ্যের ক্লান্তি এবং দুর্বলতা। শরীর নাড়াতেও কষ্ট হয় সে সময়।

শারীরিক দুর্বলতা কাজের উৎসাহ একেবারে নষ্ট করে দেয়।সামান্য শারীরিক দুর্বলতা আমরা চাইলেই ঘরে বসে ঠিক করতে পারি। কিন্ত এই ধরণের শারীরিক দুর্বলতা কাটাতে প্রয়োজন আমাদের একটু সতর্কতা আর কিছু নিয়ম কানুন মেনে চলা। যা আপনাকে কিছুটা হলেও সুস্থ করে তুলবে। চলুন জেনে নিই শারীরিক দুর্বলতা ও ক্লান্তি কাটাতে ঘরোয়া উপায়।

শারীরিক দুর্বলতা

সকাল সকাল ঘুম থেকে উঠে পড়ুন
সকাল সকাল বিছানা ছাড়ার অভ্যাস করতে হবে। বেশি সময় বিছানায় থাকাটাও শারীরিক দুর্বলতার কারণ। সকাল ৮-৯ টায় সূর্যের আলোর মধ্যে যাওয়ার চেষ্টা করুন। এতে করে দেহে ভিটামিন ডি পৌঁছায় যা আমাদের দেহের হাড়ের গঠন সুগঠিত করার পাশাপাশি আমাদের শারীরিক দুর্বলতা কাটাতে সহায়তা করে।

কাজের ফাঁকে বিশ্রাম নেওয়া
কাজের ফাঁকে কিছুটা সময় বিশ্রাম নেয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। এতে দেহের কোষগুলোকে তরতাজা করে তোলে। বিশ্রাম হারিয়ে যাওয়া শক্তি আবারো ফিরিয়ে নিয়ে আসে। আমাদের শারীরিক দুর্বলতাও কেটে যায়।

পর্যাপ্ত জল পান করুন
শরীরে জলের অভাব হলে আমরা শারীরিকভাবে প্রচণ্ড দুর্বল হয়ে যাই। তাই নিয়মিত পর্যাপ্ত পরিমাণে জল
পান করা উচিৎ সকলের। দেহ হাইড্রাইট থাকলে শারীরিক দুর্বলতার সমস্যা কেটে যায় একেবারে।

এনার্জি সমৃদ্ধ খাবার গ্রহন করুন
শারীরিকভাবে দুর্বল হয়ে পড়লে তাৎক্ষণিক ভাবে শক্তিসমৃদ্ধ খাবার খাওয়া উচিৎ যা দেহে শক্তি ফিরিয়ে দেবে। যেমন- বাদাম, কলাই, কমলা এবং মিষ্টি জাতীয় খাবার। এতে করে শারীরিক দুর্বলতাকে কাটিয়ে উঠা সম্ভব।

পর্যাপ্ত ব্যায়াম করা
প্রতিদিন সকালে হালকা ব্যায়াম করতে পারেন। হালকা ব্যায়ামে দেহের সব জায়গায় রক্ত চলাচল ঠিকভাবে বজায় থাকবে। আপনিও সুস্থ থাকবেন এবং ফিরে পাবেন দেহের হারানো শক্তি।

বিনোদন করুন
বেশি চিন্তা করলে বা মনমরা হয়ে থাকলে শরীরের ক্লান্তি বেড়ে যায় এবং শারীরিক দুর্বলতা দেখা দেয়। বিনোদনের সঙ্গে থাকলে আপনি মনে যেমন আনন্দ পাবেন তেমনি ফিরে পাবেন শরীরের শক্তি। তাই পরিবার পরিজনের সঙ্গে থাকুন, গান শুনুন বা প্রিয় কোনো মুভি দেখে আনন্দের সঙ্গে সময় পার করুন।

পর্যাপ্ত পরিমাণে ঘুমান
কারণ ঘুমের মাধ্যমে আমাদের দেহ নতুন করে শক্তি অর্জন করে। তাই ঘুমের পরিমাণ কম হলেও আমরা শারীরিকভাবে দুর্বল হয়ে যাই। তাই পর্যাপ্ত ঘুমই দূর করতে পারবে শারীরিক দুর্বলতা।

এনার্জির অভাবে কর্মক্ষমতা কমে যায় এবং শরীর ঘনঘন ক্লান্ত লাগে। ক্লান্তি কমিয়ে দিনভর কর্মক্ষম থাকতে চাইলে দৈনন্দিন জীবনে উপরে বর্ণিত নিয়ম গুলি মেনে চলুন আশা করি অনেক ভাল থাকবেন।

Comments

comments

Check Also

যে ৬টি কারণে মারাত্মক রোগ লিভার সিরোসিস হয়ে থাকে!

লিভার সিরোসিস একটি মারাত্মক ও অনিরাময়যোগ্য রোগ। প্রতিটি মানুষেরই পরিচিত জনের মধ্যে কেউ না কেউ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *